ভূমি জরিপ বিষয়ক শব্দ

ভূমি জরিপ 

জরিপ আইনের সংজ্ঞা মতে- মৌজা ভিত্তিক ভূমির রেকর্ড তথা খতিয়ান ও নকশা প্রস্তুতের কার্যক্রমকে ভূমি জরিপ বলে।

নকশা 

কোনো মৌজার অন্তর্ভূক্ত ভূমির বাস্তব চিত্র হলো উক্ত ভূমির নকশা।

মৌজা 

ভূমি জরিপের একটি ভৌগলিক ইউনিট কে মৌজা বলে। একটি মৌজা আনুমানিক ভাবে একটি গ্রামের সমান বা এর চেয়ে কিছুটা ছোট বড় হয়। ক্যাডাষ্ট্রাল সার্ভের (সি.এস.) সময়ে এক একটি মৌজা এলাকাকে পৃথকভাবে পরিচিত নম্বর দ্বারা চিহ্নিত করা হয়। বাংলাদেশে মোট মৌজার সংখ্যা হচ্ছে ৬৯,৯৯০টি।

জে,এল নং 

জুরিসডিকশন লিস্ট নম্বর থানা বা উপজেলার অন্তর্গত মৌজা সমূহের পরিচিতি মূলক ক্রমিক নম্বর। মৌজার উত্তর পশ্চিম কোন থেকে জে,এল নম্বর দেয়া শুরু হয় এবং দক্ষিণ কোণে গিয়ে শেষ হয়। Continue reading “ভূমি জরিপ বিষয়ক গুরুত্বপূর্ণ শব্দ ও সংজ্ঞা”

MCQ Submission Form

আমরা সবাই জানি, এমসিকিউ একাডেমিতে পড়াশুনা করা এবং পরিক্ষা দেওয়ার মাধ্যমে তা পরিমাপ করা যায়। কিন্তু অনেকেই জানি না এমসিকিউ একাডেমিতে যে পরিমান প্রশ্ন আছে তার একটি বড় অংশ আসে ষ্টুডেন্টদের কাছ থেকে। হ্যা, এখানে চাকুরী প্রত্যাশী এবং স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা নিজেদের জ্ঞান বৃদ্ধি করার জন্য যেমন পড়াশুনা করে থাকে ঠিক তেমনি তাদের মাথায় নতুন কোন প্রশ্ন থাকলে তা প্রকাশ করার জন্য সাবমিট করে থাকেন। অনেকেই প্রশ্ন সাবমিট করার সঠিক নিয়ম না জানার কারনে নতুন প্রশ্ন সাবমিট করতে আগ্রহ বোধ করেন না, যদিও প্রশ্নটি হয়তো একটি গুরুত্বপূর্ন বিষয়ে হয়ে থাকে। তাই  এমসিকিউ একাডেমিতে প্রশ্ন সাবমিট করার পদ্ধতি ধাপে ধাপে এই লেখার মাধ্যমে আলোচনা করবো। Continue reading “এমসিকিউ একাডেমিতে প্রশ্ন সাবমিট করার পদ্ধতি (ধাপে ধাপে)”

ভূমি জরিপ বা ল্যান্ড সার্ভে একটি টেকনিক্যাল কার্যক্রম। এর সাহায্যে একটি এলাকার বা নির্দিষ্ট ভূমিখন্ডের একটি নির্দিষ্ট স্কেলে নির্দিষ্ট মানের কাগজে পরিমাপ গ্রহণক্রমে এর অবস্থান, আয়তন ও সীমানা নির্ণয় করা হয়। এরূপ কার্যক্রম এর মাধ্যমে একটি মৌজার নকশা তেরি হয় এবং পরবর্তীতে এর উপর ভিত্তি করে ভূমি খন্ডের দখল ও মালিকানার বর্ণনা নিয়ে একটি খতিয়ান প্রণীত হয়। এ দু’টো মিলে রেকর্ড অব রাইট বা স্বত্বলিপি প্রস্তুত হয়। ভূমি জরিপ সুষ্টভাবে সম্পন্ন করা না গেলে সরকারের জমি যেমন অবৈধ দখল হয়ে যেতে পারে, তেমনি ব্যক্তিগত জমির ক্ষেত্রে জমির মালিকানা সমস্যা হতে পারে। যা জাতীয় ও সামাজিক বিশৃঙ্খলা হিসেবে ভয়ংকর আকার ধারণ করতে পারে।

ভূমি জরিপের উদ্দেশ্যঃ

জরিপ কার্যক্রম সাধারণত জেলাভিত্তিক পরিচালনা করা হয়। জেলার বা সুনির্দিষ্ট কোন এলাকা বা মৌজার প্রত্যেক ভূখন্ড সরেজমিনে পরিমাপ করে নির্দিষ্ট স্কেল অনুসারে এর অবস্থান এাবং আয়তন সম্বলিত একটি মৌজা নকশা প্রণয়ন করে প্রত্যেক ভূখন্ডের মালিক, দখলদার, জমির পরিমাণ, খাজনার পরিমাণ, জমির শ্রেণী এবং চৌহদ্দি নির্দেশক রেকর্ড বা খতিয়ান প্রণয়ন করাই জরিপ কার্যক্রমের উদ্দেশ্য। নতুন মৌজা নকশা প্রণয়ন এবং জমির মালিকানা জমির বিবরন সম্বলিত খতিয়ান প্রণয়ন করা জরিপের অন্যতম কাজ। Continue reading “ভূমি জরিপের খুটিনাটি”

জমি ক্রয়ের ক্ষেত্রে ক্রেতার অবশ্য জমির প্রকৃত মালিকানা যাচাই করা প্রয়োজন। কারন অনেকে সময় লক্ষ্য করা যায়, জমি ক্রয় করার পর তা দখলে যাওয়া মুশকিল হয়ে যায়। কারণ হিসেবে দেখা গেছে জমির বর্তমান দখলকারী যিনি বিক্রি করছেন তিনি আসলে প্রকৃত মালিক নন। অথবা, জমির সম্পূর্ণ বা পুরো মালিক বিক্রেতা নয়। এরকম কিছু বিষয় এড়ানো জন্য এবং খুব বড় পরিমাণে আর্থিক ক্ষতি হওয়ার আগেই জমির প্রকৃত মালিকানা যাচাইকরণ আপনার জানা অব্যশই বাধ্যতামূলক।

জমি ক্রয়ের ক্ষেত্রে বিক্রেতার নিকট হতে প্রাপ্ত মালিকানা সম্পর্কীয় দলিলাদি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করে দেখতে হবে। বিক্রেতার বর্তমান মালিকানা কিভাবে প্রাপ্ত এবং কতটুকু তা আপনার জানা প্রয়োজন। বিক্রেতা যদি ওয়ারিশসূত্রে সম্পত্তির মালিক হয়, তাহলে তার পূর্বশুরিদের অর্থাৎ পূর্ববর্তী মালিকদের ধারাবাহিক ও বংশানুক্রমিক একটি তালিকা তৈরি করতে হবে। তালিকা তৈরির পর, পূর্ববর্তী মালিকদের বৈধ মালিকানা যাচাই করতে হবে। পূর্ববর্তী মালিকদের মালিকানা অতীত সময়ের কোন পর্যায়ে মালিকানা সংকুচিত বা মালিকানা খর্ব হয়েছে কি না যাচাই করতে হবে। জমির প্রারম্ভিক মালিক থেকে বর্তমান মালিক পর্যন্ত ক্রয়-বিক্রয়, ওয়ারিশ, দান বা হেবা সংক্রান্ত বিষয়গুলো যাচাই করে দেখতে হবে। Continue reading “জমির প্রকৃত মালিকানা যাচাইকরণ”

ভূমি পরিমাপ

ভূমি পরিমাপের জন্য Standard Measurement  যা “সরকারি মাপ” বলে যা পরিচিত, তার জন্য নিন্ম পরিমাপ পদ্ধতি ব্যবহৃত হয়। এই পরিমাপ সারাদেশে সর্বজন গৃহীত।

  1. ডেসিমেল বা শতাংশ বা শতক
  2. কাঠা,
  3. বিঘা এবং
  4. একর

ভূমি সংক্রান্ত যাবতীয় দলিলাদি লিখন, সরকারি হিসাব ও অফিসের কাজ ইত্যাদি যাবতীয় বিষয়ে ভূমির পরিমাপে এই পদ্ধতিতেই লিপিবদ্ধ করা হয়। তবে জমি মাপ ঝোঁক করার পূর্বে, আমরা কিছু পরিমাপের পদ্ধতি চর্চা করব। Continue reading “ভূমি বা জমির পরিমাপ পদ্ধতি”

© 2017 Micro Solutions Bangladesh and/or MCQ Academy.